- Advertisement -

Swadhinata Uttar Bangladesh by Pinaki Bhattacharya free pdf download link and book review

পিনাকী ভট্টাচার্য একজন হিউম্যান রাইটস এক্টিভিস্ট। বর্তমানে বিদেশে অবস্থান করছেন। সম্প্রতি প্রকাশিত হয়েছে তার লেখা ইতিহাস নির্ভর বই “স্বাধীনতা উত্তর বাংলাদেশ”। বইটি ইতোমধ্যে সারা ফেলেছে সবার মাঝে। ফেসবুক থেকে জনাব পিনাকী ভট্টাচার্যের পোস্ট থেকেই জানা যায় বইটি প্রকাশিত হয়েছে লন্ডন থেকে। দুবাই, আরব আমিরাত সহ বিভিন্ন দেশে লন্ডন থেকে ডিস্ট্রিবিউট করা হচ্ছে।

এ পর্যন্ত বিভিন্ন মাধ্যম থেকে জানা যায় বইটি বাংলাদেশের স্বাধীনতা লাভ এবং সদ্য স্বাধীন হওয়া এ দেশে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বেশ কিছু ঘটনা নিয়ে। লেখক ও বিভিন্ন পাঠকের প্রতিক্রিয়া থেকে জানা যায় যে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা পরবর্তী বিভিন্ন ঘটনার বিবরণ আমরা আশেপাশে যা দেখতে পাই তা অনেকটাই ভুল ভাবে তুলে ধরা হয়েছে আর সেটি একই মুদ্রার একটি পৃষ্ঠ মাত্র। আর “স্বাধীনতা উত্তর বাংলাদেশ” বইটিতে তুলে ধরা হয়েছে তার প্রকৃত চিত্র এবং মুদ্রার অপর পৃষ্ঠটিও তুলে ধরা হয়েছে বইটিতে এবং প্রমাণ স্বরুপ ব্যবহৃত হয়েছে অসংখ্য প্রকৃত রেফারেন্স যা বইটিকে করে তুলেছে অনন্য। ফেসবুক ও টুইটার পোস্টে লেখক জানিয়েছেন বইটি সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টি ভঙ্গিতে লেখা হয়েছে।

- Advertisement -

স্বাধীনতা উত্তর বাংলাদেশ বইটির ডাউনলোড করুন এখান থেকে:

বইটি নিয়ে বিভিন্ন মহলে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া রয়েছে।

তার ফেসবুক পোস্টেই তিনি বইটি কেনার বিভিন্ন মাধ্যম বা সাইটের নাম দিয়েছেন। কপিরাইট ইস্যুর জন্য আমরা কোনো পিডিএফ বানাইনা। তবে কেউ যদি লেখক/প্রকাশকের অনুমতি নিয়ে পিডিএফ বানায় তাহলে এই পোস্টেই আমরা লিংক শেয়ার করে দিবো। তবে আপাতত ফেসবুক হতে প্রাপ্ত বই সংগ্রহের জন্য লেখকের শেয়ারকৃত কিছু লিংক নিচে দেওয়া হলঃ

১. বাংলাদেশী পাঠকদের জন্য https://form.jotform.com/202004002821028

২. অ্যামাজন লিংক https://amzn.to/36eE7GF

৩. লেখকের ফেসবুক পেজেই সব আপডেট পাওয়া যায়

https://www.facebook.com/bloggerpinaki/

- Match Content -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here