Hello World!!! – ফ্রি পাইথন কোর্স ২০২০ – ক্লাস ২

পাইথন হল একটি সাধারণ প্রোগ্রামিং ভাষা। এর সিনট্যাক্সগুলো* খুবই সোজাসাপ্টা। প্রোগ্রামারদের বাহ্যিক কোনো কোড ব্যবহার না করে প্রোগ্রামিং করতে উৎসাহিত করে পাইথন। এই সহজ প্রোগ্রামিং ভাষা পাইথনের সব থেকে সহজ ডিরেকটিভ (নির্দেশ) হল print()। print() কমান্ডের মাধ্যমে লাইন প্রিন্ট করা হয়।

এই টিউটোরিয়ালে পাইথন ৩ (Python 3) ব্যবহার করা হবে। পাইথনে কোনো লাইন প্রিন্ট করতে শুধু নিচের কোডটি লেখতে হবে।

print("Let's get started.")

ফলাফল:

Let's get started.

এইরকম ভাবেই Hello World!!! ও প্রিন্ট করা যায়। সেক্ষেত্রে শুধু কোটেশন এর ভেতর Let’s get started. এর বদলে Hello World!!! লেখতে হবে।

print("Hello World!!!")

ইন্ডেন্টেশন:

পাইথন কোঁকড়া বন্ধনী ‘{}‘ বদলে ব্লকগুলির জন্য ইন্ডেন্টেশন ব্যবহার করে। কোড ইন্ডেন্ট করার জন্য কি-বোর্ডে ট্যাব বা চারবার স্পেস ব্যবহার করতে হয়। কিন্তু পাইথন স্ট্যন্ডার্ড কোড অনুযায়ী, চারবার স্পেস ব্যবহার করা উত্তম। যেমন:

careerHelpBd = "Your career helper"
if careerHelpBd == "Your career helper":
    #Four space to indent
    print("Career Help BD is the best site for you")

পাইথনে ইন্ডেন্টেশন খুব গুরুত্বপূর্ণ। ইন্ডেন্টেশন এর উপর নির্ভরকরে কোডটি কোন ব্লকের মধ্যে পরে। ভবিষ্যতে আমরা এর গুরুত্ব আরো ভালোভাবে জানতে পারব।

পাইথন সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন। পরের ক্লসে আমরা Variables and Types সম্পর্কে জানবো ইনশা’আল্লাহ।

*শব্দ পরিচিতি:

সিনট্যাক্স (Syntax)- কম্পিউটার প্রোগ্রামিংয়ে সিনট্যাক্স বলতে সেই নিয়মগুলি বোঝায় যেগুলি একটি প্রোগ্রামিং ভাষার চিহ্ন, কাঠামো এবং শব্দ কাঠামো নিয়ন্ত্রণ করে। অর্থাৎ সিনট্যাক্স হল সেসব চিহ্ন, কাঠামো এবং শব্দ যার মাধ্যমে আমরা কম্পিউটারের সাথে ইন্টারেক্ট বা যোগাযোগ করি।

Leave a Comment