আশ্চর্যজনক স্বাস্থ্যবিষয়ক তথ্য

১. আশাবাদ আপনাকে আরও বাঁচতে সহায়তা করতে পারে

গ্লাসটিকে অর্ধ পূর্ণ দেখা কি আপনাকে আরও বাঁচতে সাহায্য করতে পারে? গবেষণায় দেখা গেছে যে, আশাবাদের বৃদ্ধির সাথে ক্যান্সার, বিভিন্ন রোগ, সংক্রমণ এবং স্ট্রোকের কারণে মৃত্যুর হার হ্রাসের একটি সম্পর্ক রয়েছে। এটি কার্ডিওভাসকুলার(cardiovascular) রোগের ক্ষেত্রে বিশেষভাবে সত্য। যাদের মধ্যে উচ্চ স্তরের আশাবাদ ছিল তাদের হৃদরোগের প্রায় 40% কম ঝুঁকি ছিল।

২. কলা আপনার মেজাজ উন্নত করতে সহায়তা করতে পারে

একটি কলাতে আপনার প্রতিদিনের ভিটামিন বি 6 এর প্রস্তাবিত খাওয়ার প্রায় 30% থাকে। ভিটামিন বি 6 মস্তিস্ককে সেরোটোনিন তৈরি করতে সহায়তা করে, যা মুড স্ট্যাবিলাইজার হিসাবে বিবেচিত হয়। সেরোটোনিন আপনার মোটর দক্ষতা এবং আবেগকে প্রভাবিত করে। এটি এমন রাসায়নিক যা আপনাকে ঘুমোতে এবং খাদ্য হজম করতে সহায়তা করে। কলা খাওয়া আপনার শরীরে সেরোটোনিন স্তরকে উদ্দীপনা দিয়ে হতাশা এবং উদ্বেগ দূর করতে সহায়তা করতে পারে।

৩. ঠান্ডা তাপমাত্রা আপনার স্বাস্থ্যের জন্য ভাল হতে পারে

আপনি যদি কানাডায় থাকেন, আপনি শীত আবহাওয়া সম্পর্কে সমস্ত জানেন। তবে আপনি কি জানেন যে শীতল তাপমাত্রা আপনার স্বাস্থ্যের পক্ষে উপকৃত হতে পারে? শীতল তাপমাত্রা অ্যালার্জি এবং প্রদাহ হ্রাস করতে সহায়তা করতে পারে এবং গবেষণায় দেখা গেছে যে এটি আপনাকে আরও স্পষ্টভাবে চিন্তা করতে এবং দৈনন্দিন কাজগুলি আরও ভালভাবে সম্পাদন করতে সহায়তা করতে পারে। সর্দি রোগের ঝুঁকি হ্রাস করতেও সহায়তা করতে পারে; জিকা, পশ্চিম নীল ভাইরাস(West Nile virus) এবং ম্যালেরিয়ার মতো রোগ বহনকারী মশা শীতের মৌসুমে প্রায় নেই।

৪. আপনি যদি ক্লান্ত হয়ে থাকেন, ব্যায়াম সাহায্য করবে

আপনি যদি শারীরিকভাবে ক্লান্ত হয়ে পড়ে থাকেন তবে ব্যায়াম সবচেয়ে ভাল কাজ কারণ এটি আপনাকে বসার চেয়ে আরও শক্তি দেবে। গবেষণায় দেখা গেছে যে শরীরের মধ্যে রক্ত এবং অক্সিজেন প্রবাহ আপনাকে আরও শক্তি দেবে এবং আপনার মেজাজকে উন্নত করবে। এন্ডোরফিনের মাত্রা বৃদ্ধি মঙ্গলভাবের অনুভূতিতে অবদান রাখতে পারে।

৫. কোলেস্টেরল মুক্ত আপনার কোলেস্টেরলের জন্য খারাপ হতে পারে

ফুড লেবেল বলতে পারে যে এটি কোলেস্টেরল মুক্ত, তবে এর অর্থ এই নয় যে খাবারটি আপনার কোলেস্টেরলের মাত্রার জন্য ভাল। ট্রান্স ফ্যাটগুলি, যা কোলেস্টেরল বাড়ায়, স্বাভাবিকভাবেই কোনও কোলেস্টেরল থাকে না তবে এটি আপনার কোলেস্টেরলের মাত্রার জন্য ক্ষতিকারক হতে পারে। ট্রান্স ফ্যাটগুলি অনেক ভাজা খাবার এবং বেকড সামগ্রীতে পাওয়া যায়। ট্রান্স ফ্যাট যেমন: আংশিক হাইড্রোজেনেটেড উদ্ভিজ্জ তেল এবং স্যাচুরেটেড ফ্যাটগুলি আপনার কোলেস্টেরলের মাত্রার পক্ষে ভাল নয় এবং যতটা সম্ভব এড়ানো উচিত।

৬. আপনি শারীরিকভাবে উচ্চ কোলেস্টেরল দেখতে পারেন

আপনার কোলেস্টেরল বেশি থাকতে পারে এমন লক্ষণগুলি আপনার শরীরে দেখা সম্ভব। Xanthelasmata, বা xanthelasma, হল আপনার ত্বকের নীচে কোলেস্টেরল ভরাট বাধা। এটি সম্ভাব্য হৃদরোগের সূচক হতে পারে। ক্ষতগুলি সারা শরীর জুড়ে পাওয়া যায় এবং ডায়াবেটিস বা অন্যান্য হৃদরোগে আক্রান্ত বয়স্ক ব্যক্তিদের ত্বকে প্রদর্শিত হয়।

৭. আপনার শরীরের অর্ধেকেরও বেশি হাড় আপনার হাত এবং পায়ে অবস্থিত

আমরা প্রায় ৩০০ টি হাড় এবং কারটিলেজ নিয়ে জন্মেছি যা অবশেষে আমাদের যৌবনে পৌঁছার সাথে সাথে একসাথে মিশে যায়। প্রাপ্তবয়স্ক মানুষের দেহে ২০৬ হাড় থাকে। এই হাড়গুলির মধ্যে ১০৬ টি আমাদের হাত এবং পায়ে অবস্থিত। বাহুর হাড়গুলি হ’ল সর্বাধিক ভাঙা হাড়গুলির মধ্যে অন্যতম এবং প্রাপ্তবয়স্কদের হাড়ের আঘাতের প্রায় অর্ধেক অংশ হয়ে থাকে বাহুতে।

৮. আপনার দেহের সবচেয়ে শক্তিশালী পেশী হ’ল…

আমাদের পেশী শক্তি বিভিন্ন উপায়ে পরিমাপ করা যেতে পারে। আপনি যদি এমন পেশীটির কথা উল্লেখ করছেন যা সর্বাধিক শক্তি প্রয়োগ করতে পারে তবে আপনার পায়ের পেশী(calf muscle) একমাত্র বিজয়ী হবে। তবে, আপনি যদি এমন পেশী সন্ধান করতে চান যা সর্বাধিক চাপ প্রয়োগ করতে পারে তবে চোয়ালের পেশী সবচেয়ে শক্তিশালী হবে। মানব চোয়াল ২০০ পাউন্ড বা ৮৯০ নিউটন শক্তি দিয়ে দাঁত বন্ধ করতে পারে!

৯. আপনার ঘাম বেশিরভাগ জল দিয়ে তৈরি

ঘামের কথা বলতে বলতে, আমাদের ঘাম বেশিরভাগ জলে তৈরি – প্রায় 99 শতাংশ! আমরা কতটা ঘামি তা প্রতিটি ব্যক্তির কাছেই স্বতন্ত্র। লিঙ্গ এবং বয়সের মতো বিষয়গুলি ঘাম কম বেশি হওয়াতে অবদান রাখতে পারে।

১০. শীতল হওয়ার জন্য গরম কিছু পান করুন

সাধারণ জ্ঞান আপনাকে বলতে পারে যে আপনি যদি গরম হন তবে শীতল কিছু পান করা আপনার শরীরকে শীতল করবে। তবে গবেষণায় দেখা গেছে যে গরমের দিনে গরম পানীয় পান করা আপনার শরীরকে শীতল রাখতে সহায়তা করতে পারে। কারণ হ’ল আপনি যখন একটি গরম পানীয় পান করেন তখন আপনার দেহের তাপমাত্রা শীতল করতে আপনার শরীরের ঘাম হয়।

প্রাথমিকভাবে আপনি গরম তরল পান করে তাপ যোগ করছেন, তবে তরল থেকে তৈরী তাপের তুলনায় আপনার শরীর যে পরিমাণ ঘাম ঝরতে থাকে তা আপনার শরীরকে আরও শীতল হতে দেয়। বর্ধিত ঘাম হল মূল বিষয়; যখন ঘাম আপনার ত্বক থেকে বাষ্পীভূত হয়, এটি আপনার শরীরের তাপমাত্রা শীতল করতে সক্ষম হয়।

Leave a Comment