- Advertisement -

আমরা কেন ঘামি?

যখনই আমরা কঠোর পরিশ্রম করি বা আমরা নারভাস হয়ে যাই বা অসুস্থ থাকি তখন আমরা ঘামতে শুরু করি। হৃদপিন্ড দ্রুত চলতে শুরু করে। কেন আমরা ঘামি? হঠাৎ করে কোথা থেকে আসে ঘাম?

ঘাম হওয়া দুর্গন্ধযুক্ত হতে পারে তবে এটি আপনার দেহের প্রাকৃতিক শীতল প্রক্রিয়াও। বিভিন্ন কারণে আমাদের শরীর ঘামতে পারে। যখন আপনার শরীরের তাপমাত্রা অনুশীলন, তাপ, চাপ বা হরমোন শিফট থেকে বৃদ্ধি পায় তখন ঘাম আপনার অভ্যন্তরীণ তাপমাত্রাকে আরামদায়ক ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইটে রাখতে সহায়তা করে।

ঘাম বেশিরভাগ জলে গঠিত তবে এতে সোডিয়াম, ক্লোরাইড, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে। যে খুব একটা স্বাস্থবান নয় সে স্বাস্থ্যবান ব্যক্তির তুলনায় তার ঘামে আরও বেশি সোডিয়াম হারায়। আপনার ঘামটি কীসের সমন্বয়ে গঠিত তা নির্ভর করে যে কোন গ্রন্থি থেকে ঘামটি বের । মানবদেহে বিভিন্ন ধরণের গ্রন্থি রয়েছে তবে সাধারণত কেবল দুটি প্রধান বিষয় স্বীকৃত:

- Advertisement -
  • একক্রাইন গ্রন্থি: একরাইন গ্রন্থিগুলি আপনার ঘামের বেশিরভাগ উত্পাদন করে, বিশেষত পানীয়। তবে এক্র্রিনের ঘাম জলের মতো স্বাদ পায় না, কারণ এতে কিছু পরিমানে নুন, প্রোটিন, ইউরিয়া এবং অ্যামোনিয়া মিশ্রিত হয়। এই গ্রন্থিগুলি বেশিরভাগ হাতের তালু, পায়ের তল, কপাল এবং বগলে ঘন থাকে তবে আপনার পুরো শরীরকে ঘিরে রাখে।
  • অ্যাপোক্রাইন গ্রন্থি: অ্যাপোক্রাইন গ্রন্থিগুলি বড় হয়। এগুলি বেশিরভাগ বগলে, কুঁচকিতে এবং স্তনের অঞ্চলে থাকে। এগুলিই বিও এর সাথে প্রায়শই যুক্ত থাকে এবং বয়ঃসন্ধির পরে আরও ঘন ঘন উৎপাদিত হয়। যেহেতু তারা চুলের গ্রন্থিকাগুলির নিকটবর্তী, তাই মাথার ঘাম সাধারণত সবচেয়ে খারাপ গন্ধ করে। এ কারণেই বলা হয় যে স্ট্রেস ঘাম অন্যান্য ঘামের থেকেও দুর্গন্ধযুক্ত।

তবে সবার ঘাম কিছুটা আলাদা। আপনার উৎপাদিত ঘামের পরিমাণ বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন: শরীরের আকার, বয়স, পেশী ভর, স্বাস্থ্যের অবস্থা, ফিটনেস স্তর ইত্যাদি।

অন্যান্য কিছু কারণ:

কেবল শীতল করা ছাড়াও আমাদের শরীরে ঘাম উৎপাদন শুরু করার বিভিন্ন কারণ রয়েছে। স্নায়ুতন্ত্র অনুশীলন এবং শরীরের তাপমাত্রা সম্পর্কিত ঘাম নিয়ন্ত্রণ করে। এটি এক্রাইন গ্রন্থিকে ট্রিগার করে ঘাম ঝরানোর জন্য।

ঘাম বাড়তে পারে এমন আরেকটি জিনিস হ’ল বিপুল পরিমাণে অ্যালকোহল গ্রহণ করা। হাইমোভিচ ব্যাখ্যা করেছেন যে অ্যালকোহল আপনার হৃদস্পন্দনের গতি এবং রক্তনালীগুলিকে প্রসারিত করতে পারে যা শারীরিক ক্রিয়াকলাপের সময়ও ঘটে। এই প্রতিক্রিয়াটি, আপনার শরীরে এমন চিন্তাভাবনা তৈরী করে যাতে এটি ঘামে নিজেকে শীতল করার প্রয়োজন বোধ করে।

আরো জানুন: আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব

ব্যবহৃত শব্দ: why do we sweat আমরা কেন ঘামি ঘামের কারণ সোডিয়াম, ক্লোরাইড, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম একক্রাইন গ্রন্থি অ্যাপোক্রাইন গ্রন্থি নুন, প্রোটিন, ইউরিয়া এবং অ্যামোনিয়া বগলে, কুঁচকিতে এবং স্তনের অঞ্চলে why do we sweat আমরা কেন ঘামি

- Match Content -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here