অ্যাপল সার্চ ইন্জিন এবং এসইও ফেক্টর 2020

আমরা জানি যে অ্যাপল তার সার্চ ইন্জিন বের করতেছে। তো আমাদের মনে একটা প্রশ্ন আসতেছে যে অ্যাপল এর সার্চ ইন্জিন এ এসইও কেমন ভাবে কাজ করবে। এটা কি গুগল এর থেকে অন্য হবে। যদি তাদের এসইও আলাদা হয় গুগল থেকে তাহলে সেটা কেমন হবে।

চলুন আজকে জেনে নেওয়া যাক অ্যাপল এর সার্চ ইন্জিন এর বিষয়ে আর এসইও বেপারে

আজকে আমি এই অ্যাপল সার্চ ইন্জিন কোন দিন বের হবে সেটার ভবিষ্যৎ বাণী বলবোনা বা আমি কোনো মনগড়া কাহিনীিআপনাদের শুনাবোনা । আমি যা জানাবো সেটা অবশ্যই অ্যাপল এর ব্লগ থেকেই জানাবো ।

অ্যাপল গুগল এর কাজ থেকে প্রতি বছরে $12 বিলিয়ন ডলার নেয় এই কারণে যে কেউ যদি অ্যাপল এর প্রোডাক্ট সম্পর্কে কোনো জানতে চায় সেটা শুধু গুগল এই দেখা যাবে। অন্য কোনো সার্চ ইন্জিন থেকে না।

এটা অ্যাপল এর জন্য একটা ভালো ব্যবসা ছিলো। কারণ এই জন্য অ্যাপল কে কোনো সার্চ ইন্জিন তৈরী করতে হতো না। কিন্তু এখন এটা বদলে গেছে অ্যাপল এখন গেম চেন্জ করার কথা ভাবতেছে তারা তাদের নিজস্য সার্চ ইন্জিন তৈরী করতেছে এটা তখন আরো ভালো ভাবে বুঝতে পারবেন যদি আপনি অ্যাপল এর IOS 14 চালান তাহলে সেখানে যে সার্চ এর অপশন দেওয়া আছে সেখান থেকে কেও সার্চ দিলে অ্যাপল তাদের এ্যালগরিদম দিয়ে সেটার সার্চ রেজাল্ট দেখায়।

এটার আগে অ্যাপল জুলাই ২০২০ এ একটা বড় ধরনের আপডেট দিছিলো যেটা অনেকেই খেয়াল করেনি। কোনো সার্চ ইন্জিন এর বেস হচ্ছে সার্চ বট। সার্চ বট প্রত্যেক সার্চ ইন্জিন এর থাকে। সেটা গুগল, বিং বা ইয়াহু যেকোনো সার্চ ইন্জিন এর নিজস্ব ক্রলার বট থাকে যেমন গুগল এর গুগল বট।

আর অ্যাপল এর সার্চ ক্রলার এর নাম হচ্ছে অ্যাপল বট। যা অ্যাপল ২০১৫ সালের মে মাসে লাস্ট আপডেট করেছিলো। তখন থেকে অ্যাপল 5 বছর 2 মাস 5 দিন থেকে কোনো নতুন সে রকম আপডেট দেয়নি।

সো আমি ইতিহাস বাদ দিয়ে বর্তমানে আসতেছি। অ্যাপল ১০ জুলাই এর আপডেটে যে বিষয় গুলো নিয়ে কথা বলেছে। আমরা জানব অ্যাপল সার্চ ইন্জিন কি রকম সার্চ রেজাল্ট নিয়ে আসবে আর ওয়েবসাইটের রেংকিং এ তাদের সার্চ ইন্জিন কেমন কাজ করবে।

চলুন অ্যাপল বট এর পেজ থেকে বিষয় টা ক্লিয়ার করি।

অ্যাপল বট এর পেজ লিংক: https://support.apple.com/en-us/HT204683

অ্যাপল ইউজার এ্যাজেন্ট আপনার ডেস্কটপ এর জন্য ম্যাকওস এবং আপনার মোবাইলের জন্য আইওএস এ্যাজেন্ট দিয়ে ভেরিফাই করবে। সো আপনি যদি অ্যাপল এসইও তে মাস্টার হতে চান তাহলে আপনার অফিসে এটা ম্যাক বুক আর একটা আইফোন রাখেন যাতে আপনি আপনার ওয়েবসাইটটি চেক করতে পারেন আপনার ওয়েবসাইটটি কেমন দেখাচ্ছে। এটা আপনাকে বুঝানোর জন্য বল্লাম।

অ্যাপল তাদের প্রাইভেসি এবং সিকিউরিটির জন্য বিভিন্ন ধরনের টেকনোলজি কে ব্লক করে থাকে। অ্যাপল এ প্রথম ফ্লাস কে ব্লক করেছিলো। পরে সবাই ফ্লাস কে সাপোর্ট করা বন্ধ করে দিয়েছিলো। আপনার ওয়েবসাইটটিকে অ্যাপল ফোন দিয়ে চেক করে নিতে পারেন।

একটা মজার বেপার হলো অ্যাপল এখনো বলেনি যে মোবাইল ফাস্ট ইন্ডেসিং করবে না ডেস্কটপ। তবে এটা লন্স হতে হতে এমন খবর চলে আসবে যে সেটাও গুগল এর মতো মোবাইল ফাস্ট ইন্ডেসিং করবে। কারণ অ্যাপল এর অনেক বেশি রিভিনিউ অ্যাপল আইফোন থেকে আসে।

ইউজার এ্যাজেন্ট এর রুলস হচ্ছে রোবট ডট টিএক্সটি ফাইল । বাকি সব সার্চ ইন্জিন এর মতো অ্যাপল ও রোবট ডট টিএক্সটি এর রুলস ফলো করবে। আপনি যদি অ্যাপল রোবট ডট টিএক্সটি এর জন্য আলাদা কোনো রুলস বানান তাহলে অ্যাপল বট সেটা ফলো করে চলবে। আপনি যদি অন্য কোনো সার্চ রোবট এর জন্য কোনো রুলস তৈরী করেন অ্যাপল বট সেটাকেও ফলো করবে। আর আপনি যদি গুগল রোবট ডট টিএক্সটি তৈরী করেন অ্যাপল বট সেটাকে ফলো করবে। বর্তমান অ্যাপল বট গুগল রোবট ডট টিএক্সটি কে ফলো করতেছে।

অ্যাপল বট ইনডেক্সিং ইনডাইরেক্টিভস কে ফলো করে

নো ইনডেক্স

নো স্নাইপট

নো ফলো

নান

অল

আপনি যদি অ্যাপল বটকে নো ইনডেক্স দেন তাহলে অ্যাপল বট সেগুলো ইনডেক্স করবেনা ।

এরকম ভাবে সবগুলো রুলস ফলো করবে। যেমনটা আমরা গুগলকে ‍দিয়ে থাকি।

সো এবার আমরা সবচেয়ে মূল বিষয়ে। সারচ রেংকিং ফেক্টর।

অ্যাপল এর প্রথম রুলস হচ্ছে সিটিআর মানে ক্লিক থ্রুরু রেট । অ্যাপল ক্লিক থ্রুরু রেট কে বেশি প্রাধান্য দিবে । কিন্তু গুগল এটাকে সেরকম ভাবে প্রাধান্য দেয়না।

দ্বিতীয়ত: কেউ কোনো সারচ করতেছে আর আপনার পেজ যদি সেখানে রিলিভেন্ট হয় তাহলে আপনার ওয়েবপেজটি রেঙ্ক করবে।

তৃতীয়ত: আপনার সাইটের জন্য কীরকম বেক লিংক করা হয়েছে। আর আপনার বেক লিংক এর কোয়ালিটি কেমন সেটার ওপর আপনার সাইট রেংক করবে।

৪ নম্বর: অ্যাপল আপনার লোকেশন অনুযায়ী সারচ রেজাল্ট সো করবে।

৫ নম্বর: সবার শেষ এবং বেস্ট এটা হলো আপনার পেজ এর ডিজাইন। আপনার ওয়েবসাইটের ডিজাইন কেমন তাতে আপনার ইউজার এর ইনটেন্ট কেমন। এটা অ্যাপল সারচ ইন্জিন খুব ভালোভাবে খেয়াল করবে।

অ্যাপল সারচ ইন্জিন সম্পরকে আপনার কিছু প্রশ্ন এর উত্তর

অ্যাপল সারচ ইন্জিন কি গুগলের মতো হবে?

না প্রত্যেকটা সারচ ইন্জিন এর নিজস্ব প্রাইভেসি রয়েছে। রয়েছে নিজস্ব কিছু নিয়ম। যে নিয়ম ফলো করে সে আপনার সারচ রেজাল্ট দেখাবে।

অ্যাপল সারচ ইন্জিন কি ক্লিক থ্রুরু রেট এ বেশি প্রাধান্য দেবে?

হ্যা! এখানে আপনার পেজে কেমন ক্লিক পড়তেছে সেটা অ্যাপল বট দেখবে এবং আপনার পেজটিকে সামনে আনার চেষ্টা করবে।

অ্যাপল বট আমাদের পেজটিকে ইনডেক্স কীভাবে করবে?

অ্যাপল বট এর বট এর দ্বারা আপনার রেবট ডট টিএক্সটি ফাইল টিকে ফলো করে সে চলবে। গুগল এর মতো অ্যাপল ও আপনার কন্টেন্ট কে আগে ইনডেক্স করবে।

ধন্যবাদ আমাদের পোস্টটি পড়ার জন্য।

Leave a Comment