এইচএসসি পরীক্ষা কবে, সিদ্ধান্ত জানা যাবে কাল – প্রথমআলো

এইচএসসি পরীক্ষা কবে, সিদ্ধান্ত জানা যাবে কাল – প্রথমআলো

করোনাভাইরাসের কারণে আটকে থাকা উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমানের পরীক্ষা কবে সে বিষয়ে কাল বুধবার সিদ্ধান্ত জানা যেতে পারে। আজ মঙ্গলবার বা তার আগের দিন সোমবার এই সিদ্ধান্ত জানানোর কথা থাকলেও তা জানাতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

কবে এই পরীক্ষা হতে পারে জানতে চাইলে শিক্ষামন্ত্রী দীপু মনি আজ মঙ্গলবার প্রথম আলোকে বলেন, ‘আপনাদের (সাংবাদিক) সময় জানিয়ে দেব। যখন সময় জানানো হবে তখন বিস্তারিত জানানো হবে। আজ জানাতে পারব না। হয়তো কাল আপনাদের সঙ্গে কথা বলব।’

শিক্ষা মন্ত্রণালয় এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, আগামী মাসে এই পরীক্ষা নেওয়া যায় কি না তা নিয়েই মূলত আলোচনা চলছে। তবে কোনো দিনক্ষণ চূড়ান্ত হয়নি। অবশ্য এর আগে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, অন্তত চার সপ্তাহ সময় দিয়ে এ পরীক্ষা নেওয়া হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, তাঁরা পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুত আছেন। ১৫ দিন সময় পেলেই তাঁরা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

তবে এই করোনার মধ্যেই পরীক্ষা নেওয়ার বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া আছে। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের এক পরীক্ষার্থী ফোনে প্রথম আলোকে বলেন, তাঁরা চান করোনার এই সময়ে পরীক্ষা না হোক। এ বিষয়ে তাঁরা সরকারের কাছে স্মারকলিপিও দিয়েছেন।

এইচএসসি পরীক্ষা হওয়ার কথা ছিল এপ্রিলের শুরুতে। কিন্তু পরীক্ষা শুরুর আগমুহূর্তে করোনার কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়। এ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৩ লাখের বেশি।

পরীক্ষা হলে সেটি কীভাবে হবে তা নিয়েও নানা আলোচনা আছে। এ বিষয়ে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী বলেছিলেন, দ্রুত সময়ে ন্যূনতম বিষয় ও ন্যূনতম নম্বরের ভিত্তিতে পরীক্ষা নেওয়াসহ অনেকগুলো বিকল্প প্রস্তাব ঠিক করা হয়েছে।

সুত্র: প্রথমআলো (prothomalo .com)

Read More News Here:

Covid-19 Live Updates: President Trump entered the White House residence without a mask. Several masked people were inside. Reuters; Anna Moneymaker For The New York Times

A Black Belgian Student Saw a White Fraternity as His Ticket. It Was His Death.

Leave a Comment