প্রতিদিন ভোরে ঘুম থেকে ওঠার কার্যকর উপায়

আপনি কি প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠতে চাচ্ছেন আর পারছেন না? আমরা অনেকেই জানি ভোরে ঘুম থেকে ওঠা কতটা গুরুত্বপূর্ণ। এছাড়াও আপনি ইন্টারনেটের এ বিশাল জগতে একটু ঘেটে দেখলেই দেখতে পাবেন যে প্রত্যেক সফল মানুষ খুব সকালে ঘুম থেকে ওঠেন। ভোরের আবহাওয়া ও প্রকৃতি শরীরে জন্য খুবই উপকারী। আপনি হয়তো বলতেও পারেন যে চেষ্টাতো করি তারপরও নিয়মিত ঘুম থেকে ওঠা হয় না। কখনো দুই একদিন সকালে ঘুম থেকে উঠলেও পরে আবার যা হওয়ার তাই হয়, আর ওঠা হয়না সকালে। এমনকি এলার্ম দিয়ে রাখার পরও ঘুম থেকে ওঠা হয় না। কিন্তু কেন? কারণ ও প্রতিকার জানতে হলে ধর্য্য ধরে পুরো পোস্টটি পড়ুন সমাধান পেয়ে যাবেন।

সত্যি বলতে আমরা যখন এসব চিন্তা করি যে কাল ভোরেই ঘুম থেকে উঠব, কাল আর আলসেমি নয় । এছাড়াও নানান যুক্তি দিয়ে বোঝাই নিজেকে। এসব চিন্তা করে আমাদের চেতন মন। আর জেগে থাকা অবস্থায় এই মন লজিক দিয়ে কাজ করে। কিন্তু যখন আমরা ঘুমিয়ে যায় তখন আমাদের এই চেতন মন আর কাজ করে না। তখন সচল থাকে আমাদের অবচেতন মন। আর অবচেতন মন লজিক মেনে কাজ করে না।

তাহলে প্রশ্ন আসতে পারে যে এই অবচেতন মন কে এখন বুঝিয়ে নিজের কাজগুলো কিভাবে সুসম্পন্ন করা যায়? তার উত্তর বলার আগে একটা ছোট্ট উদাহারণ দেওয়া যাক। ধরুন কাল সকালে আপনি আপনার বন্ধুদের সাথে ঘুরতে যাবেন দারুণ একটা জায়গায়। ট্রেন সকাল ৫ টা। দেখবেন ৫টার আগেই আপনি এলার্ম ছাড়াই জেগে উঠেছেন ভ্রমনের উত্তেজনায়। আবার যদি দেখা যায় আগামীকাল আপনার ছুটির দিন। কোনো কাজও নেই। তাহলে যদি এলার্ম দিয়েও রাখেন দেখবেন আপনি ঘুম থেকে উঠতে পারেন নি। পার্থক্যটা খুজে বের করুন। সমাধান আপনার হাতেই।

চলুন আপনাকে সাহায্য করা যাক। প্রথম দিন আপনি খুব ভোরেই উঠতে পেরেছেন কারণ তার আগের দিন আপনি উত্তেজিত ছিলেন যে কখন সকালটা হবে আর কখন আপনি ঘুরতে যাবেন বন্ধুদের সাথে। অর্থ্যাৎ কালকের সকালটা আপনার কাছে তাৎপর্যপূর্ণ ও কাজের। আর দ্বিতীয় দিন আপনি উঠতে পারেন নি কারণ আপনি জানেন কালকে কোনো কাজ নেই। ঘুমিয়ে কাটানোটাই অনেক ভালো।

তার মানে বোঝা গেল ঘুমানোর আগে আপনি কি ভাবছেন আর আগামীকাল আপনি কি করবেন এই দুইটা বিষয় আপনার অবচেতন মন রেকর্ড করে রাখছে। আর তার ফলাফল আপনি পাচ্ছেন আগামীকাল ভোরে। এখন কথা হল ঘুমানোর আগে না হয় ভাবা গেল যে কাল ভোরেই উঠবো। কিন্তু প্রতিদিন গুরুত্বপূর্ণ কাজ থাকেনা সকালে। তাহলে কি করা যাবে?

আমাদের প্রত্যেকের জীবনে কিছু এমন চাওয়া আছে যা আমরা করতে চেয়েছি কিন্তু পারিনি। সেটা সময়ের অভাব হোক বা যে কোনো কারণে। সেটা যেমনি হোক। হয়ত আপনি আরবি পড়তে পারেনা, ব্যায়াম করেন না, প্রার্থনা বা নামাজ পড়া হয়না ফজরের, বা সেীখিন কোনো কাজ যা আপনার মনকে প্রশান্ত রাখবে। এরকম আরো উদাহারণ আছে। এরকমই কিছু নিজের মতো বানিয়ে নিতে পারেন। বিশ্বাস করুন ভোরে ঘুম থেকে ওঠা আপনার কতটা কাজে লাগবে আপনি তা না করলে বিশ্বাসই করতে পারবেন না। সবশেষে আপনার কাছে চাওয়া থাকবে পোস্টটি পড়ে উপকৃত হলে আপনার  প্রিয়জনদের কাছে শেয়ার করবেন আশা করি।

একজন বিখ্যাত মনীষীর বাণী দিয়ে শেষ করছি “Early to bed and early to rise, makes a man healthy, wealthy and wise

ভালো থাকুন। ধন্যবাদ।

Leave a Comment