LEDP তে ফ্রিলান্সিং কোর্স করতে যা যা করতে হবে – বিস্তারিত

বাংলাদেশে LEDP (Learning and Earning Development Project) প্রযেক্ট এর আওতায় অনলাইনে ফ্রি ফ্রিলান্সিং কোর্স করানো হয়, বিভিন্ন ধরনের কাজ শিখানো হয় এবং তা দ্বারা কিভাবে ফ্রিলান্সিং করা যায় সেটাও বোঝানো হয়।

ফ্রিলান্সিং এ কি কি ধরনের কাজ দিয়ে শুরু করবেন, তা দেখতে আমার এই পোষ্ট (ফ্রিলান্সিং এর বিভিন্ন কাজ ও তার সংক্ষিপ্ত বর্ণনা) পড়তে পারেন, আশা করি কিছু ধারণা পাবেন ফ্রিলান্সিং এর বিভিন্ন কাজ সম্পর্কে।

ফ্রিলান্সিং নিয়ে আমাদের ধারাবাহিক পোষ্ট গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলঃ

এছারা ফ্রিলান্সিং সম্পর্কে প্রাথমিক সব ধারণা পেতে আমাদের পেজ এ ফ্রিলান্সিং নিয়ে নানা রকম পোষ্ট আছে, যা দ্বারা প্রাথমিক ধারণা সহ আরো বিস্তারিত ধারণা পাবেন, আমাদের এই ওয়েবসাইট এ আমরা সম্পূর্ণ ফ্রিলান্সিং কোর্স দিবো, এগুলো পড়লে এবং সে অনুযায়ী কাজ করা শুরু করলেও হতে পারেন ফ্রিলান্সার।

LEDP (Learning and Earning Development Project)

LEDP এর প্রযেক্ত অনেক দিন ধরেই চলছে, এবং এই প্রযেক্ট নিয়ে কাজ করেই অনেকে এখন হয়েছে সফল ফ্রিলান্সার, তাই এই প্রযেক্ট এর চাহিদা এখন অনেক, করোনা ভাইরাস এর প্রকোপ কমাতে এই প্রযেক্ট এর কাজ এখন সম্পূর্ণ অনলাইন ভিত্তিক হয়ে গেছে, যার সুবাদে এখন এক সাথে অনেক জন একসাথে ক্লাস করতে পারছে অনলাইনে।

LEDP প্রযেক্ট এর আওতায় কাজ করতে চাইলে, আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করবেন যেভাবেঃ

  • প্রথমে LEDP এর ওয়েবসাইটে প্রবেশ করুন: https://ledp.ictd.gov.bd/
  • এরপর Course Registration/Assessment সিলেক্ট করতে হবে, নিচের ছবির মত একটি ফ্রম দেখাবে এবং সেটি পুরণ করতে হবে। এবং শেষ হলে Submit Data তে ক্লিক করতে হবে। এর পর একটি ছোট্ট পরীক্ষার মাধ্যমে আপনার কিছু বিষয় যেমনঃ ইংরেজী ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। সব গুলোর ছবি নিচে দেওয়া হল।

রেজিষ্ট্রেশন এর ছবি ও তথ্যঃ

যে সব বিষয় লাগবে রেজিষ্ট্রেশন এর জন্যঃ

  • District (যে জেলা থেকে কোর্সটি করতে চান), Course (ফ্রিলান্সিং এর বিভিন্ন ধরনের কাজের মধ্যে একটি)
  • Student Name, Father Name, Mother Name, Date of Birth, Gender, Physically Handicapped, Email, Phone, National ID/Birth Registration Number, Home District, Upazila, Village/House No/Road No/Other alternatives
  • Educational Qualification, Have any Computer (কম্পিউটার আছে কি? থাকলে হ্যা, নইলে না)
  • আর লাগবে ছবি, স্বাক্ষর, নিজের ফোন এ থাকা যেকোন ছবি দিতে পারবেন সাথে ফোন থেকে নিজের স্বাক্ষর এর ভালো করে একটি ছবি তুলে দিতে পারবেন।

রেজিষ্ট্রেশন এর পরবর্তী পরীক্ষার ছবি!

রেজিষ্ট্রেশন এর পরবর্তী ধাপ হল পরীক্ষা, এই পরীক্ষায় যেসব বিষয় নিয়ে প্রশ্ন হয়, তার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ ইংরেজী সাধারণ জ্ঞান ও সাধারণ জ্ঞান বিষয়ক প্রশ্ন। ছবিতে দেখুন

এর পর আপনার ফোনে অথবা একটি বার্তার মাধ্যমে জানানো হবে কিভাবে ক্লাস করতে হবে, এবং এর পর পরবর্তী ধাপ সব কিছু ফেসবুকের একটি পেজের মাধ্যমে হবে।

Leave a Comment