ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস কি? – মার্কেটপ্লেস সম্পর্কে ধারণা

ফ্রিল্যান্সিং এর সব থেকে জরুরি যে বিষয় সেটা হল মার্কেটপ্লেস সম্পর্কে ধারণা, বিভিন্ন রকম মার্কেটপ্লেস বিভিন্ন ভাবে কাজ করে, মানে তাদের নিজস্ব কিছু নিয়ম আছে, কাজ করে দেওয়া এবং করে নেওয়ার ক্ষেত্রে আর তা আবার ফ্রিল্যান্সার এর বিভিন্ন কাজ ভেদে আলাদা আলাদা হয়ে থাকে! ফ্রিল্যান্সার এর মধ্যে কি কি কাজ করতে হয় বা করা যায় জানেন তো? জেনে আসুনঃ ফ্রিল্যান্সিং এর বিভিন্ন কাজ ও তার সংক্ষিপ্ত বর্ণনা আরো জানুনঃ ফ্রিল্যান্সিং কি?

মার্কেটপ্লেস বলতে সহজ ভাষায় কি বোঝায়?

সহজ ভাবে বললে হল, মার্কেটপ্লেস হল এমন এক ধরনের ওয়েবসাইট, যাতে কাজ করানোর জন্য ক্রেতারা বিভিন্ন ভাবে বিজ্ঞাপন দেয় আর সেখানে গিয়ে আপনাকে আবেদন করতে হয়। যে আপনি কাজটি পারবেন, উদাহরণ সরুপ বলা যায় চাকরির বিজ্ঞাপন, যে প্রতিষ্ঠান এর প্রার্থী দরকার, সে একটা প্রতিবেদন এর মধ্য দিয়ে চাকরির আহবান করেন, কিছু শর্ত সাপেক্ষে, আর সেসব শর্ত মানলে এবং শিক্ষাগত যোগ্যতা থাকলে, সেখানে আপনি আবেদন করতে পারেন, কিন্তু সেই বিজ্ঞপ্তি দাতা, সে যাকে ইচ্ছা তাকেই নিতে পারে তার কাজের জন্য।

এই ভাবেই কাজ দেওয়া হয় মার্কেটপ্লেস এ, এখানে শর্ত হল ক্রেতা যেভাবে কাজটি চায়, আর শিক্ষাগত যোগ্যতা বলতে যে কাজটি চায়, তা আপনি পারবেন কিনা, যেমনঃ গ্রাফিক্স ডিজাইনের কোন লোগো বানায় চাইলো, শর্ত দিলো লোগোর সাথে যে সেই লোগো তার সু এর দোকানের জন্য উপযুক্ত হতে হবে, আর বাজেট দিলো 20$, এখানে তার শর্ত মানলেও যদি কাজ না জানেন তবে এখানে আবেদন করার কোন মানেই হয়না।

মার্কেটপ্লেস এর বিভিন্ন ধরন!

মার্কেটপ্লেস এর ধরণ অনুযায়ী তিন ভাগে ভাগ করা যায়। যথাঃ

  1. ক্রেতা ভিত্তিক মার্কেটপ্লেস (ক্রেতা – যারা কাজ দেয়)
  2. বিক্রেতা ভিত্তিক মার্কেটপ্লেস (বিক্রেতা – যারা কাজ করে)
  3. মিশ্রিত মার্কেটপ্লেস

ক্রেতা ভিত্তিক মার্কেটপ্লেস

ক্রেতা ভিত্তিক মার্কেটপ্লেস বলতে বোঝায়, যেখানে ক্রেতা তাদের যে কাজ লাগবে সেটা নিয়ে পোষ্ট দেয় বা বিজ্ঞাপন দেয় এবং তার মধ্যে তারা সব কিছু লিখে দেয় তাদের যা যা শর্ত আছে, এবং যারা বিক্রেতা তারা সবাই সেই বিজ্ঞাপনে আবেদন করে যে, তারা সেই কাজটি পারবে এবং তার সাথে কাজ টির ব্যাপারে একটা লেখা লিখে সেখানে আবেদন করে, এই লেখা বিষয় (Cover Letter) টি অনেক জরুরি একটা বিষয়, কাজ পাওয়ার ক্ষেত্রে। আর এর পর ক্রেতা সেই সব মানুষের মধ্য থেকে একজন কে পছন্দ করে তার কাজের জন্য নিযুক্ত করে।

বিক্রেতা ভিত্তিক মার্কেটপ্লেস

বিক্রেতা ঠিক ক্রেতার উলটো, মানে এখানে বিক্রেতা সে যে কাজটি পারে, সেই কাজ নিয়ে একটা বিজ্ঞাপন দেয়, সে কাজটি পারে, এবং তার সাথে একটা বর্ণনা এবং সে কি কি করে দিবে, কাজের সাথে ক্রেতা কি কি সেবা পাবে এবং সেই কাজের পূর্ব নমুনা, ছবি, লেখা ও ভিডিও দ্বারা সম্পূর্ণ একটা বিবৃতি দিয়ে একটা বিজ্ঞাপন দেয়, এবং ক্রেতারা সেই বিজ্ঞাপন দেখে এবং তার মধ্য থেকে একজন কে পছন্দ করে কাজ দেয়।

মিশ্রিত মার্কেটপ্লেস

মিশ্রিত মার্কেটপ্লেস হল সেটা, যেটায় ক্রেতা ও বিক্রেতা দুইজনই বিজ্ঞাপন দিতে পারে কাজ পারবে বা লাগবে এ হিসেবে। বর্তমানে এই ধরনের মার্কেটপ্লেস সব থেকে বেশি দেখা যায়, আর এ ধরনের মার্কেটপ্লেস এর সুবিধাও অনেক, ধরুন আপনি একটি কাজ পারেন, সে বিষয়ে আপনি বিজ্ঞাপন দিয়ে রাখছেন যে আপনি সেই কাজটি পারেন, এবং তা থেকেও আপনি যেমন পেতে পারেন ক্রেতা, তেমনি কোন ক্রেতা যদি কোন কাজ এর জন্য আহবান করে, তাতেও আপনি চাইলে করতে পারেন আবেদন এবং সেখানেও কাজ পাওয়ার সম্ভাবনা থাকে।

কিভাবে ক্রেতা বা বিক্রেতার মান নির্ধারণ করা হয়?

মান নির্ধারণ এর মাধ্যমেই মূলত কাজ দেওয়া বা পাওয়াটা বেশি গুরুত্ব পায়, এর জন্য আছে Review বা পর্যালোচনা এর একটা ব্যাপার থাকে মার্কেটপ্লেস গুলোতে, মনে করেন আপনি কোন ক্রেতার কোন কাজ করে দিলেন, কাজ দেওয়ার আগে সে যে যে কাজের জন্য বলেছিল, কাজ দেওয়ার পর সে কাজ এর পরিমাণ বাড়ায় দিলো, যেটা সে পূর্বে বলেনি, এখন আপনাকে সেই একই টাকায় তার অতিরিক্ত কাজ গুলোও করে দিতে হলো, সমস্যা নেই কাজ শেষে আপনার কাছে একটা Review এর অপশন থাকে, সেখানে তাকে নির্দিষ্ট মান দিয়ে তার এই কাজ বেশি করানোর ব্যাপার টা লিখে দিলে, পরবর্তীতে যারা তার কাজ করবেন তিনি জানবেন যে সেই ক্রেতা কেমন, কেউ তার কাজ করতে চাইবেনা, আর কেউ টাকা বাড়িয়ে চাবেন, এমন টা আপনিও করতে পারেন অন্য কারো Review দেখে।

ঠিক একই ভাবে নির্ধারিত হয় বিক্রেতার মান, ধরুন আপনাকে একটি কাজ দিলো, আপনি কাজটি ঠিকমত না করেই বললেন হয়ে গেছে, বা গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রে বা যেকোন ডিজাইন এর ক্ষেত্রে কাজটি দেখতে ভালো না হলে, এর উপর নির্ধারণ করে ক্রেতা একটা Review দিবে, এই Review হবে আপনার করা কাজটির ফলাফল এর ভিত্তিতে। এবং এই Review অনেক জরুরী ফ্রিল্যান্সিং এর জন্য, কারণ খারাব Review আপনার Order কমিয়ে দিবে। এবং অনেক খারাপ Review হলে আর কাজ না পাওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। তাই কাজ দেওয়ার আগে ভালোভাবে শেষ করে দিবেন এবং ক্রেতার সাথে একটা ভালো সম্পর্ক গড়ার চেষ্টায় তার সাথে যোগাযোগ রাখবেন এবং জানবেন তিনি আসলে কি চায়, কেমন হলে তার ভালো লাগবে, এসব আলোচনা করতে করতে কাজটি বোঝাও হবে আর ভালো ফলাফলো পাবেন।

মার্কেটপ্লেস ওয়েবসাইট

অনেক মার্কেটপ্লেস ওয়েবসাইট এখন আছে, কিন্তু কাজ এর ভিত্তিতে আর কাজ করার ভিত্তিতে বিভিন্ন মার্কেটপ্লেস এর ব্যবহার হয়ে থাকে। আর যার কাছে যেই মার্কেটপ্লেস বেশি পরিচিত সে মূলত সেই মার্কেটপ্লেস এ কাজ করে। কয়েকটি বহুল পরিচিত মার্কেটপ্লেস এর মধ্যে উল্লেখযোগ্য

  1. আপওয়ার্ক (Upwork)
  2. ফাইভার (Fiverr)
  3. ফ্রিল্যান্সার (Freelancer)
  4. পিপলস্ পার আউয়ার (PeoplePerHour)

এসব মার্কেটপ্লেস নিয়ে বিস্তারিত আলোচনা হবে পরের পোষ্ট এ, যার লিংক আপডেট করা হবে এখানে। যদি কোন প্রশ্ন থাকে করে ফেলতে পারেন নিচে কমেন্ট বক্সে

Leave a Comment