কে থাকছে আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াডে আর বাদ যাচ্ছেই বা কে?

Photo Credit: Buenos Aires Times

 কোপা আর ফিনালিসিমা শেষে এবার আর্জেন্টিনার চোখ বিশ্বকাপে। দুই ফরম্যাটে দল সাজাবেন কোচ লিওনেল স্কোলনি। টিম কম্বিনেশনে বাদ যাবেন বেশ কিছু তারকা প্লেয়ার। এটাকিং এ মেসি মার্টিনেজ আর রক্ষণে রোমেরো হবেন মধ্যমণি। ডি মারিয়া ও লো সেলসোদের নিয়ে হবে নানা পরীক্ষা নিরীক্ষা। তবে পরীক্ষা শেষেই বোঝা যাবে কে থাকছেন তা পরীক্ষা শেষেই বলা যাবে।

কাতারের তেলের টাকা ঢেলে কাতার বিশ্বকাপ জাকজমকে আয়োজনে ব্যস্ত কাতার সরকার। তবে বিশ্বকাপের আসল সৌন্দর্য তো ব্রাজিল ও আর্জেন্টিনার মত বিখ্যাত দলগুলোই। যদিও টানা তিন দশকে ধরে বিশ্বকাপ বঞ্চিত রয়েছে দুইবারের বিশ্বকাপ জয়ী টিম আর্জেন্টিনা। তবে এবারের বিশ্বকাপের বিশেষ দাবিদার হতে চলেছে আর্জেন্টিনা।

সেরকম দাবিদার বানাতে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কোলনির পছন্দের দুটি ফরম্যাট হলো ৪-২-৩-১ যেটি দিয়ে সর্বশেষ ইতালীর সাথে খেলেছিলো আর্জেন্টিনা। আরেকটি পছন্দের ফরম্যাট হলো ৪-৩-২-১ এই দুই ফরম্যাশনে খেলার জোর সম্ভবনা মেসি ও তার দলের। কোন ফরম্যাটে কে বেশি পছন্দ তা আগে বলা মুশকিল।

তবে এ পর্যন্ত খেলা মিলিয়ে কিছু নাম তো অবধারিত । মানে এরা দলে থাকবেই আশা করা যায়। যেমন গোল রক্ষক এলিয়ানো মার্টিনেজ। রক্ষণভাগে নিকোলাস ওটামেন্ডি। মাঝমাঠে রদ্রিগেজ ও রদ্রিগো ডিপল নিশ্চিত থাকবে। আর আক্রমণভাগে লিওনেল মেসি ও লাওতারো মার্টিনেজের থাকাটাও নিশ্চিত। মোটামুটি ১১ জনের মধ্যে ছয়জন চুড়ান্ত। আর মাঝমাঠের সব চেয়ে বড় ভরসা রমেরো।

রোমেরো কিছু হলে তার জায়গায় খেলতে পারে পেসজেলা। অথবা রোমেরোকে হাফ টাইম খেলে বদলি নামতে পারে পেসজেলা। রক্ষণের অন্য দুটি পজিশনে নাওয়েল মলিনো ও গন্জালো মর্টিয়াল, নিকোলাস টাগলিয়াফিকো ও একুয়েনার মধ্যে বেশ লড়াই হবে। এই চারজনের মধ্যে দুজনেকে দেখা যাবে চূড়ান্ত একাদশে। মলিনো ও একুয়েনাকে দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মাঝমাঠে দুজনকে নিয়ে সংশয়। এ দুজন হলো লো সেলসো ও প্যারাদেস। দুজনের মধ্যে একজনকে মাঠে দেখা যাবে। তৃতীয় ফরোয়ার্ড হিসেবে ডি মারিয়া না নিকোলাস গন্জালেসকে নেওয়া হবে তা নিয়ে আছে সংশয়। তবে ধারণা করা হচ্ছে যে প্রথমার্ধে নিকোলাস কে খেলিয়ে দ্বিতীয়ার্ধে খেলা গতি বৃদ্ধির জন্য ডি মারিয়াকে নামানো হতে পারে। তবে আক্রমণ ভাগের নতুন সেনশেসন এ্যালভারেজ ও সিনসো হতে পারে তুরুপের তাস। গোলকিপারের জায়গায় মার্টিনেজের পাশাপাশি টিমে থাকবে রুল্লি। আর তিন জন গোলকিপার থাকলে আরমানিও হতে পারে বিকল্প গোলকিপার।

সৌদি আরবের সাথে প্রথম ম্যাচ দিয়ে হবে আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রা।

0 মন্তব্যসমূহ