ইংলিশ লীগের সেরা পাচঁ দলবদলের দিকে নজর থাকবে সবার

 

প্রিমিয়ার লিগের ক্লাবগুলি 2022/23 মৌসুমের শুক্রবারের কিক-অফের আগে বিশ্বের সেরা প্রতিভাবান খেলোয়াড় কেনার দৌড়ে আরও একবার টাকার খেলা দেখিয়েছে। এএফপি স্পোর্ট এর মতে গ্রীষ্মের সবচেয়ে বড় পাঁচটি সাইনিং হয়েছে যা প্রভাব ফেলতে পারে পুরো প্রিমিয়ার লীগে।



Erling Haaland (Manchester City)

মেনচেস্টার সিটি তাদের সেন্ট্রাল স্ট্রাইকারের প্রয়োজনীয়তা পূরণ করেছে এরলিং হালান্ড কে দিয়ে। হাল্যান্ডের জন্য পুরো ইউরোপের সাথে প্রতিযোগীতা করতে হয়েছে সিটিকে। হালান্ড ছিল এবারের সবচেয়ে কাঙ্খিত প্লেয়ার যাকে সবাই পেতে চেয়েছিলো। সে নি:সন্দেহে সেরা খেলোয়াড়। কিন্তু বাকি দলগুলো সিটির পেট্রো ডলারের সাথে পেরে ওঠেনি।

বরুসিয়া ডর্টমুন্ড থেকে নরওয়েজিয়ান বাইআউট ক্লজ ছিল £51 মিলিয়ন ($63 মিলিয়ন) কিন্তু রিপোর্ট সাইন-অন ফি, এজেন্ট ফি এবং পাঁচ বছরের চুক্তি মিলিয়ে সিটিকে £190 মিলিয়ন লাভ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। শনিবার কমিউনিটি শিল্ডে লিভারপুলের কাছে সিটির 3-1 ব্যবধানে পরাজয়ে কার্যত একটি অতি সহজ গোল মিস করার কারণে হ্যাল্যান্ডের অভিষেক মন মত হয়নি। কিন্তু পেপ গার্দিওলা তার পক্ষ হয়ে বলেন যে, এ ইংলিশ লীগে নতুন। শীঘ্রই গোল আসা শুরু করবে।

হ্যাল্যান্ড ডর্টমুন্ডের হয়ে ৮৯ টি খেলায় ৮৬ টি গোল করেছেন এবং তাকে ঘিরেই গার্দিওলা চ্যাম্পিয়ন লীগ জিততে চান। এবারের লীগে হালান্ডের আগমনে সীটি সবার প্রিয় দলে পরিণত হতে যাচ্ছে।



Darwin Nunez (Liverpool)

হ্যাল্যান্ডের বিপরীতে, কমিউনিটি শিল্ডে সিটির বিরুদ্ধে পেনাল্টিতে গোল করে এবং জিতে নুনেজ তার লিভারপুল ক্যারিয়ারের নিখুঁত সূচনা করেছেন। সাদিও মানে বায়ার্ন মিউনিখে চলে যাওয়ার পর রেডরা উরুগুয়ের প্লেয়ার নুনেজকে মানের জায়গায় এটাকিং সেকশনকে পাওয়ার ফুল করার জন্য নিয়ে এসেছে।

বেনফিকা থেকে নুনেজের প্রাথমিক মূল্য 75-মিলিয়ন ইউরো ($77 মিলিয়ন), কিন্তু সেই ফি বেড়ে 100 মিলিয়ন ইউরো হতে পারে অ্যানফিল্ডে তার সাফল্যের উপর নির্ভর করে। রবার্তো ফিরমিনো ও নুনেজ একে অপরের বদলি হিসাবে খেলতে মানের জায়গায় লুইস ডিয়াজ আসবেন বলে ধারণা করা হচ্ছে।

তার উপস্থিতি জার্গেন ক্লপের আক্রমণে একটি ভিন্ন মাত্রা যোগ করবে, তবে রেডদের খেলার ধরণের সামঞ্জস্য করতে কিছুটা সময় লাগতে পারে।



Lisandro Martinez (Man Utd)

ইউনাইটেডের একমাত্র বড় সাইনিং নিয়ে বেশিরভাগ বিতর্ক হয়েছে যে কীভাবে তার 5 ফুট 9 ইঞ্চি এর লিসান্দ্রো মার্টিনেজের উপস্থিতি প্রিমিয়ার লীগের মত কঠিন লীগে মোকাবিলা করবে। আর্জেন্টাইন এই প্লেয়ার ইউনাইটেডের নতুন ম্যানেজার এরিক টেন হ্যাগের কাছে সুপরিচিত। এরিক টেন হ্যাগ যখন অ্যাজাক্সের কোচ ছিলেন তখনও তিনি সেখানে মার্টিনেজকে চুক্তিবদ্ধ করেছিলেন।

£57 মিলিয়ন ট্রান্সফার ফি দিয়ে কেনা এই প্লেয়ারকে টেন হ্যাগ ওল্ড ট্র্যাফোর্ডে নিয়মিত স্টার্টার হিসাবে খেলাবেন বলে আশা করা যাচ্ছে, তবে কোন পজিশনে খেলবেন সেটা এখনো ঠিক হয়নি। মার্টিনেজ ডাচ চ্যাম্পিয়নদের সাথে তার সময়ে সেন্টার-ব্যাক, লেফট-ব্যাক এবং সেন্টার মিডফিল্ডে খেলেছিলেন। 

টেন হ্যাগ অ্যাজাক্সে থাকা কালিন তাকে তার রক্ষণের কেন্দ্রবিন্দুতে সবচেয়ে বেশি ব্যবহার করতেন, যা ইউনাইটেডের বর্তমান অধিনায়ক হ্যারি ম্যাগুইরির জায়গা এবং ফরাসি বিশ্বকাপ বিজয়ী রাফেল ভারানেও সেন্টার-ব্যাকে খেলেন।



Raheem Sterling (Chelsea)

পেপ গার্দিওলার অধীনে সিটির প্রথম দুটি প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের মূল খেলোয়াড় ছিলেন স্টার্লিং। তবে নিজেকে ধীরে ধীরে তিনে প্রদীপের আড়ালে চলে যান জ্যাক গিয়ারলিশ এবং ফিল ফোডেনের কাছে জায়গা হারানোর মাধ্যমে।

বিশ্বকাপের এ বছরে ইংল্যান্ড ম্যানেজার গ্যারেথ সাউথগেটের পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশ স্টার্লিং। তাই ফর্ম ধরে রাখতে চেলসিতে চলে গেছেন। সাবেক মালিক টড বোহেলির মালিক হওয়ার পর দলের প্রথম সাইনিং স্টার্লিং।সিটি এবং লিভারপুলের সাথে শিরোপার জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে হলে চেলসির একজন গোলস্কোরার ভীষণ প্রয়োজন এবং স্টার্লিং এর মাঝ এ সক্ষমতা আছে বলে মনে করেন চেলসি বস টমাস টুখেল।



Gabriel Jesus (Arsenal)

হালান্ডকে কিনতে গিয়ে রহিম স্টার্লি এর সাথে সাথে জেসুস কেও বিক্রি করে দেয় তারা। অথচ দুজনই সিটির সেরা খেলোয়াড় ছিলো। জেসুসকে এর পর কিনে নেয় আর্সেনাল। বিশ্বকাপের আগে আর্সেনালেই নিজেকে শানিয়ে নিতে চান ব্রাজিলীয়ান স্ট্রাইকার জেসুস। ইতিহাদে সাতটি বড় ট্রফি জেতা সত্ত্বেও, জেসুস কখনই সার্জিও আগুয়েরো সিটির উত্তরসূরি হতে পারেননি বলে মনে করে

পিয়েরে-এমেরিক আউবামেয়াং এবং আলেকজান্দ্রে লাকাজেটের বিদায়ের পর আর্সেনালের একজন স্ট্রাইকারের খুব প্রয়োজন ছিল। চেলসি ও সেভিলার পর প্রাক-মৌসুমে সাতটি গোল করার পর জেসুস ইতিমধ্যেই গানার্স ভক্তদের প্রিয় খেলোয়াড়ে পরিণত হয়েছেন।

0 মন্তব্যসমূহ