বিশ্বসেরা রক্ষণভাগের প্লেয়ারদের নিয়ে কাতার বিশ্বকাপে ব্রাজিল

 

Brazil defenders 2022
Brazil defenders 2022. pic from google search

আক্রমন আপনাকে ম্যাচ জেতাবে আর ডিফেন্স আপনাকে শিরোপা জেতাব। শিরোপা জেতার জন্য ডিফেন্সের কোনো বিকল্প নেই। ভালো ডিফেন্স ছাড়া শিরোপা জেতা যেনো দুঃশব্দ। গত বিশ্বকাপে আর্জেন্টিনার ডিফেন্স যেনো তার উল্লেখযোগ্য প্রমান। ব্রাজিলিয়ানরা বরাবরই বিখ্যাত তাদের ডিফেন্সের জন্য। ফুটবল মাঠে চিনের প্রাচির যেনো তেোদর ডিফেন্সে দেখা মিলে। বিশ্বকাপে জার্মানির সাথে সাত গোলের ম্যাচটি বাদ দিলে বরাবরই তারা ডিফেন্সে অসাধারণ। এবার কাতারের বিশ্বকাপেও তাদের শক্তিমত্তার জায়গা ডিফেন্সের লাইন। 

কাতারে কেমন থাকছে ব্রাজিলের শক্তিমত্তার ডিফেন্স লাইন:

বিশ্বকাপে বরাবরই ফেবারিট ব্রাজিল প্রতি বিশ্টবকাপে ট্রপি জেতার স্বপ্ন দেথে তারা। তাদের বিশ্বকাপে ফেবারিট হিসেবে যাওয়ার অন্যতম কারণ তাদের রক্ষনভাগ। মাঝমাঠ কিংবা আক্রমন যেমনি হোক না কেনো তাদের ডিফেন্স সবসময় যেনো চিনের প্রাচির। স্যার এলেক্স ফার্গু স্যার এর সেই বিখ্যাত উক্তিটা তাদের জন্য যেনো বেশি প্রযোয্য। আর সেই কারনেই তো বিশ্বকাপের মঞ্চে সবচেয়ে সাফল্য তাদেরই বেশি। পাচঁটি শিরোপা তো আর এমনই জেতেনিই তারা। এবারের বিশ্বকাপে কাতারে যাচ্ছে ফেবারিট হয়ে তারা এর পেছনে অন্যতম কারণ তাদের ডিফেন্স। 

আামদের আরও খবর কাতার বিশ্বকাপ নিয়ে: দেখে নিন কাতার বিশ্বকাপে চুড়ান্ত ৩২ দলের কে কোন দলে ও ডেথ গ্রুপ কোনটি

কেমন হতে পারে কাতারে তাদের ডিফেন্স লাইন: 

মার্কিনিয়োস-

শুরুটা করা যাক মার্কিনিয়োস কে নিয়ে বর্তমান সময়ের অন্যতম সেরা সেন্টার ব্যাক তিনি। বয়স মাত্র আটাশ ক্লিন শট রাখার ক্ষেত্রে বেশ পটু তিনি। ডিফেন্সে যেমন শক্তিশালী তিনি তেমনি সেট পিচ হতে গোল করারও দক্ষতা রয়েছে তার।কাতার বিশ্বকাপে নিশ্চিত ভাবেই যাচ্ছেন তিনি। 

এডার মিলিতাও

রিয়াল মাদ্রিদ এর ডিফেন্ডার এডার মিলিতাও ২৪ বছর বয়স এর এই ডিফেন্ডার সময়ের অন্যতম সেরা। রিয়াল মাদ্রিদ এর ১৪ তম চাম্পিয়ানস লিগের শিরোপা জয়ের দারনি পারফমেন্স দেখিয়েছিলেন তিনি। 

থিয়াগো সিলভা- 

দলের সবচেয়ে সিনিয়র প্লেয়ার থিয়াগো সিলভা। তিনি নিশ্চিতভাবে বিশ্বকাপে যাবেন সেটা বলা মুশকিল। সেরা ছন্দে থাকলে বয়স কোনো বেপারই নয়। একনও চেলসি ডিফেন্স যেভাবে সামলে যাচ্ছেন কাতারে যাওয়া সময়ের ব্যাপর। 

সেন্টার ব্যাক এর মধ্যে বিশ্বকাপে যাওয়ার সম্ভাবনা আছে গেব্রিয়াল মাগালহেচ ও লিও অর্টিজেরও। অসাধারন করছেন তাদের ক্লাবের হয়ে। তাদের লড়াইটা হবে লেফ্ট ব্যকের মধ্যে। যেখানে এলেক্স সান্দ্রো, এলেক্স টেলাস ও গুইল হেরমে লড়াই চালিয়ে যাবে। 

কে থাকছে আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াডে আর বাদ যাচ্ছেই বা কে?

ডানি আলভেজ

দলটির অন্যতম সেরা ফুটবলার ও রাইট ব্যক ডানি আলভেজ বয়স তার ৩৯ তবে এখনও তিনি যেভাবে পারফমেন্স করে যাচ্ছেন যদি কোচ তার বয়সের দিকে না তাকান তবে হয়ত বিশ্বকাপ স্কোয়াডে জায়গা হয় যেতে পারে তার। 

এছাড়াও ডানিলও হয়ত থাকছে তার রাইট ব্যাক হিসেবে। 

এরকম শক্তিশালী ডিফেন্সের নিচে যখন এডারসন মোরায়েস কিংবা এলিসন বেকার এর মতো কোনো গোলকিপার থাকবেন তখন প্রতিপক্ষ হয়ত প্রথম চিন্তাতেই থাকবেন ব্রাজিলের জালে গোল করা যাবেতো। বাস্তবতা ঠিক এরকমই যেখানে ডিফেন্স থেকে আক্রমন সবখানে তারকার পরিপূর্ন স্কোয়াড হবে ব্রাজিলের তখন পতিপক্ষের কোচ কিংবা খেলোয়ার এরকম ভাবনা আসাটা একেবারে অন্যায় নয়। 

দুই হাজার দুই সালের পরে আর বিশ্বকাপ জিততে পারেনি ব্রাজিল। তবে সেলেসাওরা এবারে যে বধ্য পরিকর কাতারের শিরোপাটি নিজেদের দেশে নিয়ে যাওয়ার জন্য। এভাবেই তো খেলে এসেছে তারা এখন দেখার বিষয় এবারের বিশ্বকাপটা নিজেদের ঘরে তুলতে।

আপনার কি মনে হয় কমেন্টে জানিয়ে দিন?


0 মন্তব্যসমূহ