এশিয়া কাপের পূর্ণাঙ্গ সময়সূচী ও কোন গ্রুপে কে কে

 

Photo Credit: Times of Sports

এশিয়া কাপ নিয়ন্ত্রক প্রতিষ্ঠান এশিয়ান ক্রিকেট কাউন্সিল। সামনে আসন্ন টি২০ বিশ্বকাপকে কেন্দ্র করে এবারের এশিয়া কাপও অনুষ্ঠিত হবে টি২০ ফরম্যাটে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এর বিশ্বাস এই টূর্ণামেন্ট এশিয়া দলগুলোর জন্য খুবই কার্যকরি হবে আসন্ন টি২০ বিশ্বকাপের সেরা প্রস্তুতি হিসেবে। এবারের টূর্ণামেন্ট হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। হাজারো ক্রিকেট প্রেমী খুবই শঙ্কায় পড়ে গিয়েছিলো যে শ্রীলঙ্কার দেশ ও অর্থনীতি দারুণ সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। আদৌ এশিয়া কাপ আয়োজন করা যাবে কিনা এবার।

এ ব্যাপারে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। তারা এশিয়া কাপের ভেন্যু পরিবর্তন করে নিয়ে গেছে আরব আমিরাতে। এর অর্থ হল এবারের এশিয়া কাপ আয়োজিত হচ্ছে আরব আমিরাতে। এশিয়া কাপ শুরু হবে ২৭ আগস্ট ও শেষ হবে ১১ সেপ্টেম্বর। ২৭ আগস্ট উদ্বোধণী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

আর ক্রিকেট বিশ্বে সবচেয়ে আলোচিত ম্যাচ ও দুই দল ভারত ও পাকিস্তান মুখোমুখী হবে টূর্ণামেন্ট শুরুর দ্বিতীয় দিনেই। এবারের বিশ্বকাপে মোটি ছয়টি দল অংশ নিচ্ছে। আর এ দলগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান। ছয় নাম্বার দলটি এখনো চূড়ান্ত হয়নি। সে দলটি কোয়ালিফায়ার খেলে আসবে। কোয়ালিফায়ার খেলবে আরব আমিরাত, কুয়েত, সিঙ্গাপুর ও হংকং।

মোট গ্রুপ করা হয়েছে মোট দুইটি। গ্রুপ এ তে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্ক, আফগানিস্তান। গ্রুপ বি তে রয়েছে ভারত, পাকিস্তান ও কোয়ালিফায়ার থেকে যে দলটি আসবে সেটি।দুই গ্রুপের সেরা চার দলকে নিয়ে হবে সুপার ফোর পর্ব। সেখানে একে অপরের বিপক্ষে খেলবে দলগুলো। আর সুপার ফোরের সেরা দুই দল খেলবে ফাইনালে। ১১ সেপ্টেম্বর হবে ফাইনাল।

এশিয়া কাপের ১৩টি ম্যাচ হবে শারজাহ ও দুবাইতে। শারজাহতে মাত্র তিনটি ম্যাচ রাখা হয়েছে। বাকি নয়টি দুবাইয়ে। এ বছর এশিয়া কাপ হওয়ার কথা ছিলো শ্রীলঙ্কাতে। কিন্তু শ্রীলঙ্কায় রাজনৈতিক অস্থিরতার কারণে সংযুক্ত আরব আমিরাতে হবে এশিয়া কাপ। তবে এশিয়া কাপের আয়োজক থাকছে শ্রীলঙ্কাই।

 

এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি:

২৭ আগস্ট: শ্রীলঙ্কা-আফগানিস্তান, দুবাই

২৮ আগস্ট: ভারত-পাকিস্তান, দুবাই

৩০ আগস্ট: বাংলাদেশ-আফগানিস্তান, শারজাহ

৩১ আগস্ট: ভারত-বাছাই পর্বের চ্যাম্পিয়ন, দুবাই

১ সেপ্টেম্বর: শ্রীলঙ্কা-বাংলাদেশ, দুবাই

২ সেপ্টেম্বর: পাকিস্তান-বাছাই পর্বের চ্যাম্পিয়ন, শারজাহ

 

সুপার ফোর:

৩ সেপ্টেম্বর: ‘বি গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি গ্রুপ রানার্স-আপ, শারজাহ

৪ সেপ্টেম্বর: ‘এ গ্রুপ চ্যাম্পিয়ন-‘এ গ্রুপ রানার্স-আপ, দুবাই

৬ সেপ্টেম্বর: ‘এ গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি গ্রুপ চ্যাম্পিয়ন, দুবাই

৭ সেপ্টেম্বর: ‘এ গ্রুপ রানার্স-আপ-‘বি গ্রুপ রানার্স-আপ, দুবাই

৮ সেপ্টেম্বর: ‘এ গ্রুপ চ্যাম্পিয়ন-‘বি গ্রুপ রানার্স-আপ, দুবাই

৯ সেপ্টেম্বর: ‘বি গ্রুপ চ্যাম্পিয়ন-‘এ গ্রুপ রানার্স-আপ, দুবাই

 

ফাইনাল:

১১ সেপ্টেম্বর: সুপার ফোরের সেরা দুই দল, দুবাই

0 মন্তব্যসমূহ