দেখে নিন কাতার বিশ্বকাপে চুড়ান্ত ৩২ দলের কে কোন দলে ও ডেথ গ্রুপ কোনটি

 

32 teams for world cup 2022. pic copied by Google Pic


32 teams for world cup 2022

২৯ দল ঠিক হয়েছিল আগেই। বাছাইপর্ব পেরিয়ে আসা এই দলগুলোকে নিয়ে গত এপ্রিল কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয় ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র।

বাকি দলেরও গ্রুপ ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু সেই দল কারা হবে, তার অপেক্ষা ছিল প্লে-অফ ম্যাচগুলোর জন্য। মঙ্গলবার রাতে শেষ হয়েছে প্লে-অফের লড়াই। শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে কোস্টারিকা। এর মধ্য দিয়েই চূড়ান্ত হয়ে গেছে ৩২টি দলের নাম।

গত জুন ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফের ফাইনালে ইউক্রেনকে - গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে নাম লিখিয়েছে ওয়েলস। ১৪ জুন আন্তমহাদেশীয় প্লে-অফে পেরুকে টাইব্রেকারে - গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

বাকি ছিল আরেকটি দল। মঙ্গলবার রাতে ৩২তম দল হিসেবে কাতারের টিকিট পেয়েছে কোস্টারিকা। আন্তঃমহাদেশীয় প্লে-অফে তারা - গোলে হারিয়েছে নিউজিল্যান্ডকে।এবারের বিশ্বকাপ মহাযজ্ঞ মাঠে গড়াবে চলতি বছরের ২১ নভেম্বর থেকে। ফাইনাল ১৮ ডিসেম্বর।

এবারের বিশ্বকাপে মোট ৩২ টি দল খেলছে। আর এ ৩২ টি দলকে ভাগ করা হয়েছে মোট ৮ টি গ্রুপে। ৮ টি গ্রুপের মধ্যে প্রতিটিতে ফিফা রেঙ্কিং এ ১ থেকে ৭ এ থাকা টপ সাতটি দলের মধ্যে একটি করে আছে। আর গ্রুপ এ তে স্বাগতিক হিসেবে কাতার। চলুন জেনে নেওয়া যাক কোন গ্রুপে কোন কোন দেশ রয়েছে।

গ্রুপ : কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল ইকুয়েডর

গ্রুপ বি: ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান ওয়েলস

গ্রুপ সি: আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড সৌদি আরব

গ্রুপ ডি: ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া অস্ট্রেলিয়া

গ্রুপ : স্পেন, জার্মানি, জাপান কোস্টারিকা

গ্রুপ এফ: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো কানাডা

গ্রুপ জি: ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া ক্যামেরুন

গ্রুপ এইচ: পর্তুগাল উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ঘানা।


যে অঞ্চল বা মহাদেশ থেকে যে সব দল খেলছেঃ


আফ্রিকা অঞ্চল থেকে ৫ টি দেশ, এশিয়া অঞ্চল থেকে ৬ টি দেশ (স্বাগতিক কাতার সহ) এর মধ্যে অস্ট্রেলিয়া আন্ত মহাদেশীয় কোয়ালিফায়ার জিতে এসেছে , ইউরোপ থেকে ১৩টি দেশ, কনকাক্যাফ থেকে মোট ৪ টি দল এর মধ্যে কোস্টারিকা আন্ত মহাদেশীয় কোয়ালিফায়ার জিতে এসেছে এবং দক্ষিণ আমেরিকা থেকে মোট ৪ টি দেশ খেলছে এবারের কাতার বিশ্বকাপে।


ডেথ গ্রুপ: সাধারণত ডেথ গ্রুপ হিসেবে দেখা যাচ্ছে গ্রুপ জি কে। এ গ্রুপে ব্রাজিলের প্রতিপক্ষ তিনটি দলই ইউরোপের এবং বাকি তিনটি দলের এবারের ইউরো কাপের পারফরমেন্স ছিলো অসাধারণ। ফ্রান্সের মত দল টিকতে পারেনি। তবে অনেকের মতে গ্রুপ ই হচ্ছে ডেথ গ্রুপ। যেখানে রয়েছে জার্মানি, স্পেন, জাপান। অনেকের মতে গ্রুপ এইচ ডেথ গ্রুপ। কারণ ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে মুখোমুখি হতে হবে সুয়ারেজ কাভানির মত প্লেয়ারের দল উরুগুয়ে, আরো দুই জায়ান্ট দক্ষিণ কোরিয়া ও ঘানার সাথে।


আপনি কোন গ্রুপকে ডেথ গ্রুপ মনে করছেন জানাতে পারেন কমেন্ট বক্সে। ধন্যবাদ।



 


0 মন্তব্যসমূহ